ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে টিন ও শুকনা খাবার সহায়তা দিয়েছে প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুরের আলাফাডাঙ্গা উপজেলায় গত ২৮ মার্চ তিন ইউনিয়নে বিভিন্ন গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও শুকনা খাবার সহায়তা দিয়েছে মাননীয় সরকারের মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী । উপজেলা চত্বরে ৩০ মার্চ শনিবার দুপুর একটার দিকে এই ঢেউটিন ও শুকনা খাবার বিতরণ অনুষ্ঠিত হয়।


উপজেলার ক্ষতিগ্রস্ত পরিবারে  নয় ফুটের আট পিচ অর্থাৎ এক বান্ডেল করে ৫০ জন পরিবারের মধ্যে ঢেউটিন ও চাল দশ কেজি,ডাল এক কেজি, লবন এক কেজি,চিনি এক কেজি, সয়াবিন এক লিটার,মরিচ গুড়া ১০০ গ্রাম,হলুূদ গুড়া ২০০ গ্রাম,ধনিয়া গুড়া ১০০ গ্রাম করে মোট ১৪ কেজি ৪০০ গ্রাম ১৫০ পরিবারের মধ্যে শুকনা খাবার  প্রদান করা হয় ।আরো একশত পরিবারের তালিকা করা হয়েছে।পর্যায়ক্রমে সকলকে দেওয়া হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষতিগ্রস্থদের হাতে টিন ও শুকনা খাবার তুলে দেন বাংলাদেশ সরকারের মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান এমপি।


সংক্ষিপ্ত বক্তব্যে মন্ত্রী বলেন, প্রকৃতির সাথে যুদ্ধ করে বেঁচে থাকার নামই জীবন। সুতরাং এই যে ঝড়বাদল, অনাবৃষ্টি, খড়া এসবের মধ্য দিয়েই আমাদের বাঁচতে হবে। বসবাস করতে হবে। তিনি বলেন, আওয়ামী লীগ সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অত্যন্ত মানবদরদী নেত্রী এবং একজন মানবিক নেত্রী। তিনি মানুষের সুখ-দুঃখ নিয়ে ভাবেন। যতোদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের নেতৃত্বে থাকবেন, ততোদিন ইনশাআল্লাহ কোন ঝড়-ঝঞ্ঝা আমাদের নুয়াতে পারবে না।


বিতরণ কর্মসূচি শেষে মধুমতী নদীতে অবৈধ ভাবে আড়াআড়ি বাঁধ  দিয়ে নির্বিচারে মৎস্য শিকার হচ্ছে  প্রতিবেদকের  এমন তথ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী তৎক্ষনাৎ উপজেলা ও পুলিশ প্রশাসনকে অবৈধ পাতন ও বাদ অপসারণের নির্দেশ দেন।


দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ঢেউ টিন বিতরণ অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী অফিসার শারমীন ইয়াছমীন, থানা অফিসার ইনচার্জ( ওসি) মো. সেলিম রেজা,পৌর মেয়র আলি আকসাদ ঝন্টু,উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার প্রণব পান্ডে,উপজেলা চেয়ারম্যান প্রার্থী তৌহিদুল ইসলাম মুক্ত, উপজেলা ছাত্রলীগ সভাপতি কাজী কাওসার হোসেন টিটো।


উল্লেখ্য গত ২৮  মার্চ বুধবা রাত একটার দিকে হঠাৎ ঘূর্ণিঝড় ও শিলা বৃষ্টি শুরু হয়।তিনটি ইউনিয়নে দিঘলবানা,পণ্ডিত বানা,রুদ্রবানা, কঠুরাকান্দি,টাবনি,টোনাপাড়া,  শিরগ্রাম, গড়ানিয়া, আউশেরহাট,টোনা গ্রাম,পাকুড়িয়া,জয়দেবপুর, শিয়ালদি চরপাড়া বলপুটিয়া,পানিগাতি,বারানকুলা গহ কমপক্ষে ১৬টি গ্রামে ঘূর্ণিঝড় আঘাত হানে।ঝড় ও শিলা বৃষ্টিতে কাঁচা-আধাপাকা ঘরবাড়ি, গাছপালা,বিদ্যুতের খুঁটি, কৃষি ফসলের  ব্যাপক ক্ষতি হয়েছে।


এর আগে বেলা ১১ টায় প্রাণী সম্পদ মন্ত্রী  তার নির্বাচনী এলাকার নিজ উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের মধুখালী পৌর বাজার সংলগ লোকাল বাসস্ট্যান্ড এলাকাতে ন্যায্যমূল্যে দুধ, ডিম ও গরুর মাংস বিক্রির উদ্বোধন করেন। এখানে ১শ' টাকায় ১১টি ডিম, ৭০ টাকায় এক লিটার দুধ ও ৬০০ টাকায় এক কেজি গরুর মাংস কিনতে পারবেন সাধারণ মানুষ। নিম্ন আয়ের মানুষের কথা বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে।


ads

Our Facebook Page